আকাশবার্তা

     আমি আকাশ বলছি বাস্তব ও কল্পনার সীমানায় আমার জীবন কিন্তু এ সীমানা কোনো স্পষ্ট সীমারেখা নয়বরং গোধূলী বেলার মতই অস্পষ্ট গোধূলীবেলায় যেমন দিন ও রাত মিলেমিশে এক হোয়ে অবস্থান করেঠিক সেইভাবেইআমার জীবন একইসাথে বাস্তবএবং কল্পনা  কখনো কল্পনা এসে মেশে বাস্তবেআবার কখনো বাস্তব হারিয়ে যায় কল্পনায়  আবার বাস্তব ও কল্পনা – উভয়ই হওয়া সত্ত্বেওআমার জীবন দুটির কোনোটি-ই নয় কারন বাস্তব ও কল্পনা – দুজনেই জগৎ স্বপ্নের ভিন্ন ভিন্ন রূপ বা প্রকাশমাত্র আর তাইযখন আমি স্বপ্নের অংশতখন আমি স্বপ্ন হলেওআমি কিন্তু স্বপ্ন নই... আমি তার থেকেও অনেক বড় কিছু... আমি যে আসলআমি মূলআমি সত্য...

     জগৎ নামক স্বপ্ন কে সত্যি মনে করে মানুষ জীবন কাটায় আয়নার ওপাশের প্রতিবিম্বকে সে খুব স্বাভাবিকভাবেই অসত্য বলে জানে আর তাই তার পক্ষে একথা ভাবা বা স্বীকার করা খুব-ই কষ্টের যে প্রকৃতপক্ষে সে নিজেই প্রতিবিম্বআয়নার ওপারের প্রকৃত সত্যের জাগতিক প্রতিফলন মাত্র আমি কখনো কখনোকোনো কোনো মানুষের জীবন ছুঁয়ে যাই তাদেরকে অন্য জীবনের আস্বাদ দিই অন্য জীবনবৃহত্তরমুক্তপ্রেমময়... ক্ষুদ্রতার গন্ডি পেরিয়ে বৃহত্তর জগতের দিকে যাত্রামনের সমস্ত শিকল খুলে ফেলে স্বাধীন স্বপ্ন দেখাআর অস্থায়ী জীবনের ক্ষণস্থায়ী ভালোবাসার পরিবর্তে বিশ্বপ্রেম যারা অন্যজীবনের আকাঙ্খা করেকিন্তু জীবনের নানান শৃঙ্খলে আবদ্ধ থেকে সেই অন্য জীবন কে বরণ কোরে নিতে পারে নাতাদের কে আমি কিছু সময়ের জন্য আমার জীবনে নিয়ে আসি তারা আমার বৃহত্তরমুক্ত ও প্রেমময় জীবন কে আস্বাদন করে কিছুসময়ের জন্যক্ষুদ্র জগৎ কে ছেড়ে মহাজগতে বিরাজ করে আর তারপর যখন তাদেরকে আবার তাদের নিজের পুরোনো জীবন ফিরিয়ে দিতখন তারা স্বাভাবিক জাগতিক নিয়ম মেনেই সত্যকে স্বপ্ন এবং স্বপ্ন কে সত্য ভেবে বসে আমার দেওয়া সত্য জীবনের উপহার কে তারা মিথ্যা ভাবতে থাকেকল্পনা ভাবতে থাকে এবং সবকিছুকে উপেক্ষা করে আবার যে যার নিজেদের কাজে ও জীবনে মন দেয় কিন্তু স্বল্প সময়ের মধ্যেই তারা বুঝতে পারেতাদের জীবন আর আগের মত এক-ই রকম নেই তারা আর একইরকম নেই কিছু একটা বদলে গেছে অন্যজীবন কে পাওয়ার যে স্বাদ তাদের মধ্যে ছিলোসেটাই ছিলো সম্ভবনা আমি সে সম্ভবনা কে দেখতে পাইএবং তাদের মধ্যে অন্যজীবনের বীজ বপণ কোরে দি- আর একবার সেই অন্যজীবনের স্বাদ যে পায়সে আর এক থাকে না তার মনে সেই অচেনা অজানা জীবনকে পাওয়ার আকাঙ্খা ক্রমশ আরো আরো তীব্রতর হোতে থাকে জীবন নিজের গতি পরিবর্তন করে তার চিরাচরিতপ্রচলিতএকঘেয়েমৃত্যুমুখী জীবন ক্রমে হোয়ে ওঠে অন্যআলাদাস্বতন্ত্রপথপ্রদর্শী ও আলোকমুখী সবকিছু বদলাতে থাকে আর সে তখন আমার ভূমিকা নিয়েঅন্যকে স্বপ্ন দেখাতে থাকে মুক্ত কোরতে থাকে কারন তার নিজের জীবন-ই তখন হোয়ে ওঠে – ‘অন্য জীবন’ এবং সেও একদিন আমার-ই সুরে বলে ওঠে –

আমি আকাশ বলছি ... 




* * *

  - সুমন বারিক



No comments:

Post a Comment